বুধবার, ২৭ মে ২০২০, ০৪:৫২ পূর্বাহ্ন

কলাপাতা থেকে বিদ্যুৎ উৎপাদন শিক্ষার্থীর, ডাক পড়ল নাসায়

কলাপাতা থেকে বিদ্যুৎ উৎপাদন শিক্ষার্থীর, ডাক পড়ল নাসায়

ভারতের ভাগলপুরে কলাপাতা থেকে বিদ্যুৎ উৎপাদন করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন এক শিক্ষার্থী। এখন তার ডাক পড়েছে নাসায়।

গোপাল নামের এই শিক্ষার্থী দশম শ্রেণিতে পড়ে। ফেলে দেয়া কলাপাতা কিংবা কলাগাছের কাণ্ড থেকে বিদ্যুৎ তৈরি করতে পারে গোপাল। জ্বালাতে পারে আলো।

তার এসব আবিষ্কারের গল্প দেশ ছাড়িয়ে এখন বিদেশের মাটিতেও ছড়িয়ে পড়েছে। তবে দেশের জন্য কাজ করতে চায় গোপাল। গোপাল শুধু একজন গবেষক হিসেবেই পরিচিত নয়, বিভিন্ন জায়গায় উৎসাহমূলক বক্তৃতা দেয়ার জন্যও নিয়ে যাওয়া হয়। তার হাতে দুটি আবিষ্কারের পেটেন্টও রয়েছে। স্কুলে থাকতেই তার এসব আবিষ্কার তাক লাগিয়ে দিয়েছিল অনেককে।

ভাগলপুরের প্রত্যন্ত এলাকার ছেলে গোপাল। বাবা পেশায় কৃষক। চার ভাইবোনকে নিয়ে সংসার। সরকারি স্কুলেই পড়াশোনা করেছে। কিছু দিন আগেই তাইপেইতে এক এক্সিবিশনে ১০ দেশের স্টার্টআপ সংস্থাকে ডাকা হয়। সেখানে আমন্ত্রণ পেয়েছিলেন গোপাল।

ক্লাস টেনে পড়তেই ইন্সপায়ার অ্যাওয়ার্ড (Inspire Award) পায় সে। ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোমুখি হয় গোপাল। ৫-১০ মিনিট কথা হয় দুজনের। সেখান থেকে তাকে আহমেদাবাদের জাতীয় উদ্ভাবন ফাউন্ডেশনে (National Innovation Foundation) কাজ করার সুযোগ দেয়া হয়। সেখানে ৩-৪ রকমের আবিষ্কারের কাজে হাত লাগান তিনি।

এমনকি আমেরিকা থেকেও বিজ্ঞানীরা এসে দেখা করে গেছে এই খুদে বিজ্ঞানীর সঙ্গে। আর সে এখন ডাক পেয়েছে নাসা থেকেও। এখন স্কুল পড়ুয়াদের বিজ্ঞানের আবিষ্কারে উৎসাহ দেয়ার জন্য বক্তৃতা দিচ্ছে গোপাল। বি টেক পড়ার পাশাপাশি, আবিষ্কারের কাজও চলছে। ভবিষ্যতে পিএইচডি করার ইচ্ছে আছে তার।

এখনই শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Bdnews48.com
Design & Developed BY Kobir IT